ট্রাম্পের পরমাণু হামলার নির্দেশ প্রতিহত করব: মার্কিন কমান্ডার

9

নিউ ইয়র্ক: আমেরিকার শীর্ষ পারমাণবিক কমান্ডার জন হাইটেন বলেছেন, তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘অবৈধ’ পরমাণু হামলার নির্দেশ প্রতিহত করবেন। মার্কিন স্ট্রাটেজিক কমান্ডের প্রধান হাইটেন শনিবার ওয়াশিংটনে একটি নিরাপত্তা ফোরামে দেয়া বক্তব্যে এ ঘোষণা দেন।

তিনি বলেন, কোনো দেশের ওপর পরমাণু বোমা হামলা চালানোর নির্দেশ দেয়া হলে সেটি হবে নিঃসন্দেহে ‘অবৈধ’ নির্দেশ এবং তিনি তা মানবেন না। মার্কিন স্ট্রাটেজিক কমান্ড আমেরিকার পরমাণু অস্ত্রের মজুদ তদারকির দায়িত্ব পালন করে।
পরমাণু অস্ত্র ব্যবহার করার নির্দেশ দেয়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা কতটুকু তা নিয়ে গত মঙ্গলবার মার্কিন সিনেটে এক শুনানি অনুষ্ঠিত হয়। গত চার দশকের মধ্যে এই প্রথমবার মার্কিন সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটিতে এই শুনানি অনুষ্ঠিত হলো। এর আগে এ ধরনের সর্বশেষ শুনানি হয়েছিল ১৯৭৬ সালে।

মঙ্গলবার অনুষ্ঠিত শুনানিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিনেটর ক্রিস মুরফি। তিনি ডোনাল্ড ট্রাম্পের কিছু স্বভাবের কথা উল্লেখ করে বলেন, “মার্কিন প্রেসিডেন্ট কোনো কিছু চিন্তাভাবনা না করেই পরমাণু অস্ত্রের হামলা চালানোর নির্দেশ দিয়ে দিতে পারেন বলে আমরা শঙ্কিত। ”

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার তীব্র উত্তেজনার পরিপ্রেক্ষিতে মার্কিন কর্মকর্তারা এই আশঙ্কা করছেন যে, উত্তর কোরিয়ার সঙ্গে নির্বোধের মতো আচরণ করতে পারেন ট্রাম্প। কারণ তিনি এরইমধ্যে একাধিকবার উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে দেয়ার হুমকি দিয়েছেন এবং তা করতে হলে পরমাণু বোমা হচ্ছে সবচেয়ে ভালো অস্ত্র।