কুমিল্লায় ওভারপাস-সেতু উদ্বোধন প্রধানমন্ত্রীর

12

ঢাকা : জনসাধারণের চলাচলের জন্য কুমিল্লার তিন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পগুলো উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এরপর এগুলো জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

প্রকল্পগুলো হলো হোমনা-গৌরীপুর সড়ক নির্মাণ ও সেতু নির্মাণ প্রকল্প, কুমিল্লার শাসনগাছা রেলওয়ে ওভারপাস, পদুয়া বাজার রেলওয়ে ওভারপাস। প্রকল্পগুলো উদ্বোধন হওয়ার পর তা জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

অনুষ্ঠানের শুরুতে প্রকল্পগুলোর বিস্তারিত তথ্য তুলে ধরেন সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান, সেনাবাহিনীর ৩৪ ব্রিগেড ইঞ্জিনিয়ারিংয়ের কর্মকর্তারাসহ সড়ক ও সেতু মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

তিন উন্নয়ন প্রকল্পের একটি গৌরীপুর-হোমনা সড়কের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে এবং বিভিন্ন জায়গায় সেতু নির্মাণ প্রকল্প চলমান রয়েছে। এই প্রকল্পের ফলে হোমনা, দেবীদ্বার, তিতাসের সঙ্গে ঢাকার যোগাযোগ সহজ হবে। এছাড়া কোম্পানীগঞ্জ, মুরাদনগর, বাঞ্ছারামপুর, হোমনা, মেঘনা ও তিতাসবাসীর যোগাযোগের নতুন দ্বার উন্মোচিত হলো। এর ফলে ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকা যাত্রীদের দুর্ভোগ কমে যাবে।

এই সড়কের প্রয়োজনীয় সংস্কারের পাশাপাশি ২৮ কোটি টাকা ব্যয়ে চারটি সেতু নির্মাণ করা হয়েছে।

কুমিল্লার বহুল প্রতীক্ষিত শাসনগাছা রেলওয়ে ওভারপাসেরও উদ্বোধন হয় এদিন। শাসনগাছায় রেলক্রসিংয়ের যানজট নিরসনে ২০১৩ সালের জুলাই মাস থেকে ফ্লাইওভারটির নির্মাণ কাজ শুরু হয়। যাতে ব্যয় হয়েছে ৯৪ কোটি টাকা ৬ লাখ টাকা। প্রতিদিন গড়ে ৫২টি ট্রেন চলাচল করে এ রেললাইন দিয়ে।

শাসনগাছা রেলওয়ে ওভারপাসের দৈর্ঘ্য ৮৮১ দশমিক ৫০ মিটার, প্রস্থ ৮ দশমিক ৯০ মিটার। এছাড়া ওভারপাসের দুই দিকে তিন কিলোমিটার করে ছয় কিলোমিটার সড়ক সংস্কার করা হয়।

এছাড়া পদুয়া বাজার রেলওয়ে ওভারপাসের উদ্বোধন করা হয়েছে যাতে ব্যয় হয়েছে ৩০ কোটি ৪৬ লাখ টাকা। এই ওভারপাসের দৈর্ঘ্য ৩৪৪ মিটার।