নারীর আর্থিক উন্নতিতে দেশ উন্নত হবে : প্রধানমন্ত্রী

8
Passport-No-Change-Correction-Rtv-Online

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীর আর্থিক উন্নতি পরিবার ও সমাজকে স্বচ্ছল ও উন্নত করবে। নারীর আর্থিক উন্নতি নিশ্চিত করতে পারলে বাংলাদেশ দ্রুত উন্নত হবে। নারী উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ বর্তমান সরকারের অন্যতম প্রধান লক্ষ্য।

বুধবার (৪ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ষ্ঠ এসএমই মেলা-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘এ মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিকাংশই নারীদের। এটা খুব ভালো লক্ষণ। আমাদের নারীরা সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এটাও তার প্রমাাণ। নারী উদ্যোক্তারা সফল হোক আমি এটাই চাই’।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প সচিব মোহাম্মদ আবদুল্লাহ, এফবিসিসিআই প্রেসিডেন্ট সফিউল ইসলাম মহিউদ্দিন ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিবুল্লাহ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী মেলায় অংশ নেয়া বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এবারের মেলায় মোট ২৯৬টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। যার অধিকাশই নারীদের প্রতিষ্ঠান। এসএমই শিল্পে বিভিন্ন ক্যাটাগরিতে ৫ জনকে ট্রফি, সার্টিফিকেট ও চেক প্রদান করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘বাংলাদেশে শিল্পের প্রসারে ১০০টি ইকোনোমিক জোন করা হয়েছে। ক্ষুদ্র ও মাঝারী শিল্পের প্রসারে বিভিন্ন ট্রেডে ট্রেনিং দেয়া হচ্ছে। সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা আছে। ভালো মানের পণ্যে উৎপাদনসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য আমরা পুরস্কার দিচ্ছি’।

শেখ হাসিনা বলেন, ‘আমরা ইতোমধ্যে বাংলাদেশকে স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত করেছি। ২০২১ সালে আমরা বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। এ জন্য ব্যবসায়ীসহ সব শ্রেণি পেশার মানুষের সহযোগিতা প্রয়োজন’