ভালো করা সম্ভব, তবে বাধা কন্ডিশন : মাশরাফি

86
দেশের মাটিতে দুইবার নিউজিল্যান্ডকে হোয়াইট ওয়াশ করার সুখস্মৃতি রয়েছে টাইগারদের। কিন্তু নিউজিল্যান্ডের মাটিতে এই চিত্র একেবারেই উল্টো।  সেখানে কখনোই খুব ভালো করতে পারেনি মাশরাফি-সাকিবরা।
আর এজন্য সেখানকার কন্ডিশনকেই সবচেয়ে বড় বাধা বলে মনে করেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা।  শুক্রবার সফর পূর্ববর্তী সম্মেলনে এমনটাই জানান তিনি।
তিনি বলেন, ‘আমরা গত বছর সবই হোম ম্যাচ খেলেছি এবং বেশির ভাগ ম্যাচই আমরা জিতেছি। এখন চ্যালেঞ্জটা অন্যরকম। সেটা হলো নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে খেলা। আপনারা সবাই জানেন যে, এটা অনেক চ্যালেঞ্জিং। শুধু আমরাই নই, একটি প্রতিষ্ঠিত দলের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। আমাদের জন্য আশা করি আরও বেশি। নিউজিল্যান্ডে আবাহাওয়াটা অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকা থেকে ভিন্ন রকম।’
আর সেই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতেই প্রথমে অস্ট্রেলিয়া যাচ্ছে টাইগাররা। তিন ম্যাচ সিরিজের ওয়ানডে, টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে বৃহস্পতিবার রাতে টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের নেতৃত্বে প্রথম বহরে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে ১৩ সদস্যের বাংলাদেশ দল। দ্বিতীয় বহরে শনিবার মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ঢাকা ছাড়বে দলের বাকি সদস্যরা।
নিউজিল্যান্ডে সিরিজ শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়ায় ১০ দিনের অনুশীলন ক্যাম্প করবে লাল-সবুজের দল। সেখানে বিগ ব্যাশের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সিডনি থান্ডার্স ও সিডনি সিক্সার্সের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে টাইগারদের।