ফের বাড়ল সোনার দাম

28

সোনালী ডেস্ক : ফের বাড়ল সোনার দাম। চলতি বছরের সেপ্টেম্বরে দুই দফা কমার পর এবার মানভেদে ভরিপ্রতি সোনার দাম বাড়ছে ৫৮৩ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকা পর্যন্ত। রবিবার থেকে তা কার্যকর হচ্ছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বাজুস নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের সোনা প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৯ হাজার ২২২ টাকায়। শনিবার পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি বিক্রয়মূল্য ছিল ৪৭ হাজার ৮২২ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরি সোনার মূল্য ঠিক করা হয়েছে ৪৭ হাজার ৬ টাকা। গতকাল পর্যন্ত এ মানের প্রতি ভরি সোনার দাম ছিল ৪৫ হাজার ৭২৩ টাকা। আর ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম বেড়ে হয়েছে ৪১ হাজার ৪০৭ টাকা। বর্তমানে এ মানের সোনার ভরিপ্রতি দাম ৪০ হাজার ২৪১ টাকা।

এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ২৫ হাজার ৩৬৯ টাকা থেকে বেড়ে ২৫ হাজার ৯৫২ টাকা হয়েছে। সোনার দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫০ টাকা।

বাংলাদেশে এ সময়ে সবচেয়ে বেশি বিয়ে-সাদি হয়ে থাকে। আর বিয়ের এ মৌসুমকে সামনে রেখেই ফের বাড়ানো হল সোনার দাম।

তবে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার এ বিষয়টি অস্বীকার করে বলেছেন, আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করেই সোনার দাম বাড়ানো হয়েছে।