নিজেকে আবিষ্কারের সুযোগ

13

সোনালী ডেস্ক: বিশ্বমঞ্চে দাঁড়ানোর আত্মবিশ্বাস গড়ে দেয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ)। বিশ্ববিদ্যালয়টির প্রাক্তন ছাত্রী জায়মা ইসলাম মনে করেন, এটিই এইউডব্লিউর সবচেয়ে বড় শক্তির জায়গা। জায়মার সহপাঠীদের অনেকে চট্টগ্রামে অবস্থিত এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে অক্সফোর্ড, স্ট্যানফোর্ডের মতো বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিয়েছেন। তিনি নিজেও স্নাতকোত্তর করেছেন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি গ্র্যাজুয়েট স্কুল অব জার্নালিজম থেকে। এখন ইংরেজি দৈনিক ডেইলি স্টার–এ কর্মরত। নিজের অভিজ্ঞতা থেকে জায়মা বলছিলেন, ‘এইউডব্লিউতে কারিকুলাম একটু আলাদা। ফার্স্ট ইয়ার থেকেই আমাদের ইন্টার্নি শুরু হয়ে যায়। যেমন আমি চট্টগ্রামের রাউজানে গিয়েছিলাম গ্রামের মহিলাদের ওপর একটা জরিপ করতে। এইউডব্লিউ এসব কাজে খুবই অনুপ্রাণিত করে। ওয়ার্ল্ড ব্যাংক থেকে শুরু করে বিশ্বের বড় বড় উন্নয়ন সংস্থায় আমাদের মেয়েরা কাজ করছে। বড় স্বপ্ন দেখার, আত্মনির্ভরশীল হওয়ার অনুপ্রেরণা বিশ্ববিদ্যালয় থেকেই আমরা পেয়েছিলাম।’ আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়টিতে পড়তে শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্তানসহ বিশ্বের নানা দেশ থেকে ছাত্রীরা এ দেশে আসছেন।

আগামী ১ ডিসেম্বর ‘এডুকেশন ডে’ শিরোনামে দিনব্যাপী একটি অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে এইউডব্লিউ। ঢাকার আর্মি গলফ ক্লাবে অনুষ্ঠেয় এই আয়োজনে জায়মা ইসলাম ছাড়াও বিশ্ববিদ্যালয়টির আরও কয়েকজন প্রাক্তন শিক্ষার্থীরা নিজেদের অভিজ্ঞতা ভাগাভাগি করে নেবেন। আলোচনা হবে উচ্চশিক্ষা, ভবিষ্যতের ক্যারিয়ার সম্ভাবনাসহ নানা বিষয়ে। উচ্চমাধ্যমিক এবং ‘এ’ লেভেলপড়ুয়া শিক্ষার্থীদের জন্য এই আয়োজন একটা দারুণ সুযোগ হতে পারে। এইউডব্লিউর দেশ-বিদেশি অভিজ্ঞ শিক্ষকেরা আয়োজনে অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলবেন, পরামর্শ দেবেন।

সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ‘এডুকেশন ডে’–এর কার্যক্রম। অংশ নিতে হলে নাম নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য ০১৯২৬৬৭৩০১৬ নম্বরে অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীকে ই-মেইল ঠিকানা এসএমএস করতে হবে। হোয়াটসঅ্যাপের মাধ্যমেও ই-মেইল ঠিকানা পাঠাতে পারেন। অথবা admissions@auw.edu.bd—এই ঠিকানায় ই-মেইল করেও উচ্চমাধ্যমিক এবং ‘এ’ লেভেলপড়ুয়া ছাত্রীরা আয়োজনে অংশ নিতে পারেন। এ ছাড়া অনুষ্ঠানস্থলে নাম নিবন্ধনের সুযোগ থাকবে। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে অর্থনীতি, বায়োইনফরমেটিকস, পরিবেশবিজ্ঞান, পাবলিক হেলথ স্টাডিজ ছাড়াও রাজনীতি, দর্শন ও অর্থনীতি বিষয়ে স্নাতক করার সুযোগ আছে। এডুকেশন ডে–তে উপস্থিত হয়ে শিক্ষার্থীরা এইউডব্লিউতে ভর্তির তথ্যসহ আরও বিভিন্ন বিষয়ে জানতে পারবেন। আয়োজনটির সহযোগী প্রথম আলো, রেডিও পার্টনার এবিসি রেডিও।